বুধবার, বিকাল ৫:৪৫
২৪ এপ্রিল, ২০২৪-১১ বৈশাখ, ১৪৩১-১৪ শাওয়াল, ১৪৪৫

মস্কোর কনসার্ট হলে হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১১৫

ডেস্ক নিউজ

রাশিয়ার রাজধানী মস্কোর কনসার্ট হলে সংঘটিত হামলার ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ১১৫ জনে পৌঁছেছে। এ ঘটনায় ইতোমধ্যে ১১ জনকে আটক করা হয়েছে যাদের মধ্যে চারজন সরাসরি হামলার সঙ্গে জড়িত ছিলেন বলে দাবি করছে দেশটির নিরাপত্তা বাহিনী।

রাশিয়ার কেন্দ্রীয় তদন্ত কর্তৃপক্ষ আজ শনিবার এ তথ্য জানিয়েছে। খবর বিবিসির।

এর আগে গতকাল শুক্রবার সন্ধ্যায় মস্কোর ক্রোকাস সিটি হলে হামলার ঘটনা ঘটে। এ সময় বন্দুকধারীরা কনসার্ট হলে ঢুকে স্বয়ংক্রিয় রাইফেল দিয়ে ভিড়ের মধ্যে এলোপাতাড়ি গুলি চালায়।

রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিসের তথ্যমতে, হামলাকারীরা কনসার্ট হলে ঢুকে একটি গ্রেনেডেরও বিস্ফোরণ ঘটায়, যাতে ভবনের ছাদে আগুন ধরে যায়।

৬ ঘণ্টারও বেশি সময় ধরে তৎপরতা চালানোর পর নিয়ন্ত্রণে আসে ওই আগুন। কিন্তু আগুনে আংশিকভাবে ধসে পড়ে হলের ছাদ।

এ ঘটনাকে ‘রক্তাক্ত সন্ত্রাসী হামলা’ বলে উল্লেখ করেছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে বড় সন্ত্রাসী হামলা ছিল এটি।

ইতোমধ্যেই ওই হামলার দায় স্বীকার করে নিয়েছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। হোয়াইট হাউজও বলছে, মার্চের শুরুতেই মস্কোতে ‌বড় কোনো সমাবেশ লক্ষ্য করে হামলা চালানো হতে পারে বলে ‍রুশ কর্তৃপক্ষকে সতর্ক করা হয়েছিল তাদের পক্ষ থেকে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র অ্যাড্রিয়েন ওয়াটসন বলেছেন, চলতি মাসের শুরুর দিকে মস্কোতে একটি পরিকল্পিত সন্ত্রাসী হামলার বিষয়ে যুক্তরাষ্ট্রের কাছে তথ্য ছিল। কনসার্টসহ বড় ধরনের সমাবেশ লক্ষ্য করে হামলার সম্ভাবনা ছিল এবং এ বিষয়ে রুশ কর্তৃপক্ষকে ওয়াশিংটনের পক্ষ থেকে তথ্য দেওয়া হয়েছে।

তবে, রাশিয়ার পক্ষ থেকে এ বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি এখনো। বলা হচ্ছে, গত কয়েক দশকের মধ্যে রাশিয়ায় সবচেয়ে ভয়াবহ হামলার ঘটনা এটি। এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, জার্মানি, ইতালি, কিউবাসহ বিশ্বনেতারা। রাশিয়ার প্রতি সমবেদনা প্রকাশ করেছে ভারত এবং চীন ।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn